মোবাইল ফোন কেনার আগে যে বিষয় গুলো অবশ্যই দেখে কিনতে হয়।মোবাইল ফোন কেনার আগে নিদিষ্ট কিছু তথ্য অবশ্যই জানা প্রয়োজন।
যে যে বিষয় সম্পর্কে না জেনে মোবাইল কিনলে আপনাদের লোকশান হবেই।
কিছু দিন পর এ সমস্যা ও সমস্যা হতেই থাকবে। তখন শুধু আপসোস করতে হবে এবং ভাগ্য কে দোষ দিতে হবে।
মোবাইল ফোন কেনার আগে যে বিষয় গুলো অবশ্যই দেখে কিনতে হয়।
Release Date (রিলিজ ডেট)
Hardware (হার্ডওয়্যার)
Storage (স্টোরেজ)
Display (ডিসপ্লে)
Camera (ক্যামেরা)
Batary (ব্যাটারি)
Operating System (অপারেটিং সিস্টেম)
Around Revise (সার্ভিক দিক দেখা )
চলুন বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই
১.Release Date (রিলিজ ডেট)
প্রতিটা মোবাইল ফোন তৈরী করার সাথে সাথে নিদিষ্ট একটা টাইম বা সময়ে সেট করে দেওয়া হয়। এইটা টাইমটা কখনোই পাল্টানো যায় না।
তাই মোবাইল ফোন কেনার আগে Release Date দেখে কিনতে হবে। এইটা না দেখলে দোকানদার আপনাদের কাছে পুরাতন মোবাইল বিক্রি করে দিতে পারে।
২.Hardware (হার্ডওয়্যার)
স্মার্ট ফোনর গুরুত্বপূর্ণ বিষয় হলো Hardware (হার্ডওয়্যার)। হার্ডওয়্যার মানে ক্ষমতা।কোম্পানিগুলো বাজারের সাথে তাল মিলিয়ে আধুনিক হার্ডওয়্যার তৈরি করছে।
স্মার্ট ফোনে ব্যাবহৃত হচ্ছে উচ্চ ক্ষমতা সম্পুর্ন Hardware। করণ হলো কোম্পানিগুলো হার্ডওয়্যার যে ফোনে যত বেশি দতে পারবে সেই ফোন তত বেশি শক্তি শালী হবে। সেই ফোন কোম্পানিও বাজারে আধিপত্য বিস্তার করতে পারবে।
তাই স্মার্ট ফোন কেনার আগে Hardware কে গুরুত্ব ও প্রধান্য দিতে হবে। Hardware এর গুরুত্বের কথা মাথার রাখতে হবে এবং Hardware দেখেই কিনতে হবে।
৩.Storage (স্টোরেজ) স্টোরেজ মানে ধারণ ক্ষমতা। আপনাদের ফোনে যত বেশি Storage থাকবে তত বেশি ছবি, ভিডিও ও ডকুমেন্টস রাখতে পারবেন।
স্থায়ি স্টোরেজ ফোনের সাথে বিল্ট-ইন থাকে।
তাই স্মার্ট ফোন কেনার আগে সুন্দর ভাবে চেক করে Storage দেখেই কিনতে হবে।
৪.Display (ডিসপ্লে)
বর্তমান বাজারে নানা ক্যাটাগরির ডিসপ্লে পাওয়া যায়। কোনটা সুপার এ.লি.ডি ডিসপ্লে আবার কোনটা নন এ.লি.ডি ডিসপ্লে। এ.লি.ডি ডিসপ্লে চোখের ক্ষতি কমাতে সাহায্য করবে।
কোনটাই রেজুলিউশন হাই এবং কোনটাই রেজুলিউশন লো। কোন কোন ফনে ডিসপ্লে অনেক বড় আবার অনেক ছোট।
সুবিধা মত চাহিদা ও ব্যাহারের উপর ভিত্তি করে মোবাইনডিসপ্লে দেখে কিনতে হবে সাধারণত মিডিয়াম সাইজের ৬.৪ ইঞ্চির সুপার অ্যামোলেড ডিসপ্লে ভালো।
৫.Camera (ক্যামেরা)
মোবাইল ফোনের অন্যতম গুরুত্বপূর্ণ পার্ট বা অংশ হল ক্যামেরা। বর্তমান বাজারে হাই ক্যোলিটির ক্যামেরা ব্যাবহৃত হচ্ছে যে ক্যামেরার সাহায্য নিখুত ছবি পাওয়া যায়।
কিন্তু আপনি যদি ক্যামেরাকে গুরুত্ব না দিয়ে
স্মার্ট ফোন কেনার আগে যাচাই বাছাই না করে কিনে নিয়ে আসেন তাহলে লস করবেন। তাই স্মার্টফোন কেনার আগে ক্যামেরা দেখে কিনতে হবে।
৬.Batary (ব্যাটারি) ব্যাটারি: ফোন কিনতে চাইলে ফোনের ব্যাটারি আগে ভাগে সুন্দর ভাবে চেকিং করে নিতে হবে।ব্যাটারি ক্ষমতাসম্পূর্ণ কিনা
দীর্ঘ স্থায়ী চার্জ ধারন ক্ষমতাসম্পূর্ণ কিনা, ব্যাটারি mAh কত। ব্যাটারীর mAh বেশি দেখে কিনতে হবে। সর্ব নিম্ন ৫০০০ হাজার mAh ক্ষমতাসম্পূর্ণ হতে হবে।
৭.Operating System (অপারেটিং সিস্টেম) ফোন টি কোন অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত হচ্ছে সেটা জানা অত্যান্ত জুরুরি।
অপারেটিং সিস্টেম ভার্সন কত সেটা জানে রাখা টাও বেশ জুরুরি।
সাধারণত Windows অপারেটিং সিস্টেমের তুলনায় Android বেশ সহজ।তাই স্মার্ট ফোন কেনার আগে অপারেটিং সিস্টেম দেখে কিনতে হবে।
৮. Around Revise (সার্ভিক দিক দেখা )
একটা ফোনে অনেকগুলি যন্ত্রাংশ থাকে যেমন বাটন, চার্জার ঘাট, বিভিন্ন পোর্ট,স্পিকার,ফিঙ্গার সেন্সর, টাচস্ক্রীন, ফ্রাশ লাইট ইত্যাদি বিষয় গুলো মোবাইল ফোন কেনার আগে বাবা বার (Revise) অবশ্যই অবশ্যই দেখে কিনতে হয়।
- দিকনির্দেশনা :
ফোনটি হাতে নেওয়া মাত্র উপরে উল্লেখিত বিষয় গুলো ধারাবাহিক ও সুন্দর ভাবে ধীরে সুস্থে দেখবেন।
তাহেলে আশা করা যেতে পারে ফোনটা ভালো হবে,টেকসই হবে। আপনারা লস হবে না।ভালো থাকুন, সুস্থ থাকুন, সচেতন থাকুন।
স্মার্টফোন দীর্ঘদিন ভাল রাখার উপায় সমূহ।
স্যামস্যাং S24 Ultra নতুন ফোন।
আইফোন, স্যামস্যং ও নকিয়া সেরা স্মার্ট ফোন কোন টি
নকিয়া স্মার্ট ফোন সম্পর্কে বিস্তারিত তথ্য
